সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
ভিশনঃ বিশ্বমানের জাতীয় পরিসংখ্যান প্রস্তুতিতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো –এর আদর্শ উপজেলা ইউনিট হিসেবে প্রতিষ্ঠা লাভ।
মিশনঃ বাংলাদেশ সরকারের চাহিদা মোতাবেক দেশের উন্নয়ন ও জনকল্যাণে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো –এর উপজেলা ইউনিট হিসেবে আধুনিক পদ্ধতিতে পরিসংখ্যান প্রস্তুত এবং উন্নততর তথ্য প্রযুক্তির মাধ্যমে তা বিশ্লেষণ, সংরক্ষণ ও সরবারহ করা। পাশাপাশি নীতি নির্ধারক, পরিকল্পনাবিদ, শিক্ষাবিদ, প্রশাসক ও সুশীল সমাজের চাহিদা মোতাবেক গবেষণা/জরিপ কার্য পরিচালনার মাধ্যমে সংগৃহীত তথ্য ও উপাত্ত বিশ্লেষণ, সংরক্ষণ ও প্রকাশ।
২. প্রতিশ্রুত সেবাসমূহঃ
(ক) নাগরিক ও প্রাতিষ্ঠানিক সেবাঃ
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
০১ |
জনসংখ্যার প্রত্যয়ন পত্র |
আবেদনপত্র প্রাপ্তির পর রেকর্ডভুক্ত করে আবেদনকারীকে রেকর্ডভুক্তের ইস্যু নম্বর প্রদান করা হয়। অতঃপর আবেদনপত্র পরিসংখ্যান কর্মকর্তার নিকট পেশ করা হয়। নির্দেশিত হয়ে পরিসংখ্যান তদন্তকারী (এসআই) যাচাই-বাছাই করে নির্দিষ্ট ফরমেটে তথ্য উপস্থাপন করেন। পরিসংখ্যান কর্মকর্তার অনুমোদন ও স্বাক্ষরের পর আবেদনকারীকে তথ্য প্রদান করা হয়। |
১. তথ্য অধিকার আইন-২০০৯ ও তথ্য অধিকার (তথ্যপ্রাপ্তি-সংক্রান্ত) বিধিমালা- ২০০৯ অনুযায়ী তথ্য প্রাপ্তির নির্দিষ্ট আবেদন ফরমে আবেদন পত্র। (সেবা গ্রহীতা কোন সংস্থা/ প্রতিষ্ঠান হলে সংস্থা/ প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা বরাবর আবেদন করতে হয়।) ২. একই সঙ্গে প্রয়োজনীয় অন্যান্য কাগজ পত্র দাখিল করতে হয়। ৩. আবেদন ফরম তথ্য কমিশন ওয়েবসাইট(http://www.infocom.gov.bd) অথবা অত্র দপ্তরের সংশ্লিষ্ট শাখায় পাওয়া যায়। (আরো জানতে অফিসে যোগাযোগ করুন।) |
বিনামূল্যে (তবে সিডি তে সরবরাহের ক্ষেত্রে সিডি/ সিডি মূল্য দিতে হবে) |
সাধারণত ১-৩ কর্মদিবস |
পরিসংখ্যান কর্মকর্তা উপজেলা পরিসংখ্যান কার্যালয় কালিগঞ্জ, লালমনিরহাট ফোনঃ ০৫৯২৪৫৬০৩৮ মোবাইলঃ ০১৫৫০-০৪১৭৭৪ ই-মেইলঃ usokaliganj3952@gmail.com
|
০২ |
আদমশুমারী/জনশুমারীর তথ্য |
|||||
০৩ |
কৃষিশুমারীর তথ্য |
|||||
০৪ |
অর্থনৈতিক শুমারীর তথ্য |
|||||
০৫ |
খানা তথ্য ভান্ডার শুমারীর তথ্য |
|||||
০৬ |
বস্তি শুমারীর তথ্য |
|||||
০৭ |
ভাইটাল স্ট্যাটিসটিকস সংক্রান্ত তথ্য |
|||||
০৮ |
মূল্য ও মজুরী সংক্রান্ত তথ্য |
|||||
০৯ |
প্রধান ও অপ্রধান ফসলের হিসাব সংক্রান্ত তথ্য |
|||||
১০ |
স্বাস্থ্য ও জনতন্ত্র সংক্রান্ত তথ্য |
|||||
১১ |
শ্রমশক্তি ও শিশু শ্রমের তথ্য |
১২ |
জেন্ডার স্ট্যাটিসটিকস সংক্রান্ত তথ্য |
আবেদনপত্র প্রাপ্তির পর রেকর্ডভুক্ত করে আবেদনকারীকে রেকর্ডভুক্তের ইস্যু নম্বর প্রদান করা হয়। অতঃপর আবেদনপত্র পরিসংখ্যান কর্মকর্তার নিকট পেশ করা হয়। নির্দেশিত হয়ে পরিসংখ্যান তদন্তকারী (এসআই) যাচাই-বাছাই করে নির্দিষ্ট ফরমেটে তথ্য উপস্থাপন করেন। পরিসংখ্যান কর্মকর্তার অনুমোদন ও স্বাক্ষরের পর আবেদনকারীকে তথ্য প্রদান করা হয়। |
১. তথ্য অধিকার আইন-২০০৯ ও তথ্য অধিকার (তথ্যপ্রাপ্তি-সংক্রান্ত) বিধিমালা- ২০০৯ অনুযায়ী তথ্য প্রাপ্তির নির্দিষ্ট আবেদন ফরমে আবেদন পত্র। (সেবা গ্রহীতা কোন সংস্থা/ প্রতিষ্ঠান হলে সংস্থা/ প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা বরাবর আবেদন করতে হয়।) ২. একই সঙ্গে প্রয়োজনীয় অন্যান্য কাগজ পত্র দাখিল করতে হয়। ৩. আবেদন ফরম তথ্য কমিশন ওয়েবসাইট(http://www.infocom.gov.bd) অথবা অত্র দপ্তরের সংশ্লিষ্ট শাখায় পাওয়া যায়। (আরো জানতে অফিসে যোগাযোগ করুন।) |
বিনামূল্যে (তবে সিডি তে সরবরাহের ক্ষেত্রে সিডি/ সিডি মূল্য দিতে হবে) |
সাধারণত ১-৩ কর্মদিবস |
পরিসংখ্যান কর্মকর্তা উপজেলা পরিসংখ্যান কার্যালয় কালিগঞ্জ, লালমনিরহাট ফোনঃ ০৫৯২৪৫৬০৩৮ মোবাইলঃ ০১৫৫০-০৪১৭৭৪ ই-মেইলঃ usokaliganj3952@gmail.com
|
১৩ |
শিল্প পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
১৪ |
খানার আয় ব্যয় সম্পর্কিত তথ্য |
|||||
১৫ |
ভোক্তার মূল্য সূচক জরিপ তথ্য |
|||||
১৬ |
জিডিপির প্রবৃদ্ধির হার সংক্রান্ত তথ্য |
|||||
১৭ |
মাসিক কৃষি মজুরীর হার সংক্রান্ত তথ্য |
|||||
১৮ |
পরিবেশ পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
১৯ |
দারিদ্র্য পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
২০ |
বন, মৎস্য, গবাদি পশু ও হাঁস-মুরগী জরিপ তথ্য |
|||||
২১ |
ভূমির ব্যবহার ও সেচ পরিসংখ্যান তথ্য |
|||||
২২ |
প্রধান,প্রধান ফসলের মূল্য ও উৎপাদন খরচ জরিপ তথ্য |
|||||
২৩ |
ট্যোবাকো সার্ভে সংক্রান্ত তথ্য |
|||||
২৪ |
নারীদের অবস্থান সম্পর্কিত জরিপের তথ্য |
|||||
২৫ |
মা ও শিশু পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
২৬ |
জেলা পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
২৭ |
প্রবাস আয় ও বিনিয়োগ জরিপের তথ্য |
|||||
২৮ |
দাগগুচ্ছ জরিপ সংক্রান্ত তথ্য |
|||||
২৯ |
জিও কোড হালনাগাদকরণ |
|||||
৩০ |
ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও আদিবাসীদের তথ্য |
(খ) অভ্যন্তরীণ সেবাঃ
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
০১ |
জিপিএফ অগ্রীম মঞ্জুরি |
আবেদনপত্রের প্রাপ্তির প্রেক্ষিতে যাচাই বাছাই পূর্বক |
হিসাব শাখা কর্তৃক চাহিত প্রয়োজনীয় কাগজ পত্রসহ সাদা কাগজে আবেদন। |
বিনামূল্যে |
সাধারণত ৩-৭ কর্মদিবস |
পরিসংখ্যান কর্মকর্তা উপজেলা পরিসংখ্যান কার্যালয় কালিগঞ্জ, লালমনিরহাট। ফোনঃ ০৫৯২৪৫৬০৩৮ মোবাইলঃ ০১৫৫০-০৪১৭৭৪ ই-মেইলঃ usokaliganj3952@gmail.com |
০২ |
গৃহনির্মাণ অগ্রীম মঞ্জুরি |
ঐ |
||||
০৩ |
অর্জিত ছুটি মঞ্জুরি |
ঐ |
||||
০৪ |
শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরি |
ঐ |
||||
০৫ |
মাতৃত্বকালীন ছুটি অগ্রায়ণ |
ঐ |
||||
০৬ |
অন্যান্য বিষয় সংক্রান্ত সেবা |
ঐ |
||||
০৭ |
প্রশিক্ষণের জন্য কর্মকর্তা/ কর্মচারী মনোনয়ন |
পত্র প্রাপ্তির পর সংশ্লিষ্ট বিষয়ে কর্মরত ব্যক্তি নির্ধারণ করা এবং ক্ষেত্র বিশেষে উপপরিচালক বরাবর নাম প্রেরণ করা হয়। |
প্রশিক্ষণে মনোনয়নের জন্য চাহিদাপত্র। |